1. admin@voicebarta.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশের নতুন মন্ত্রী পরিষদে যারা দায়িত্ব পেলেন বিশ্বব্যাপী থার্টি ফার্স্ট নাইট উৎযাপন দেশ জাতি ও মুসলমানদের কল্যান কামনা করে চরমোনাইয়ের অগ্রহায়নের বাৎসরিক মাহফিল আখেরি মুনাজাত অনুষ্ঠিত ঢাকা চট্টগ্রাম মহাসরকে মোটরসাইকেল দুর্ঘটনায় ৩জনের মৃত্যু দোহারে মন্দিরের সামনের ভাঙ্গা রাস্তা সংস্কার করলো চরবৈতা মুহাম্মাদীয়া মাদরাসার ক্ষুদে ছাত্র ও শিক্ষকগন দ্বীনের দায়ী বা হযরত ওলামায়ে কেরামগনের মুহাসাবা মাওঃ আবদুল বাছিত আজাদ খেলাফত মজলিসের আমীর নির্বাচিত সিলেট গোয়াইনঘাটে ২২৪ বস্তা চিনি জব্দ- আটক ১ ইসলামী যুব মজলিস ফরিদপুর জেলা আহবায়ক কমিটি গঠন সম্পন্ন বিগত ৫ বছরে ‘দাওরায়ে হাদীস’ উত্তীর্ণদের তথ্য চেয়ে হাইয়ার বিজ্ঞপ্তি

দেশ, জাতি ও ইসলামের কল্যান কামনায় চরমোনাই বাৎসরিক ফাল্গুনের মাহফিল সমাপ্ত

almas Hossain
  • আপডেট সময় : শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৭০ বার পঠিত

ভয়েস বার্তা ডেস্ক:

 

মানবতা, দেশ, জাতি ও ইসলামের কল্যান কামনায়  ঐতিহাসিক চরমোনাই বাৎসরিক ফাল্গুনের মাহফিল সম্পন্ন হয়েছে।

আজ (১৮ই ফেব্রুয়ারি ২০২৩ইং) শনিবার সকাল ১১টায় তিন দিন ব্যাপি বাৎসরিক ফাল্গুনের মাহফিল এর সমাপ্ত করা হয়।

প্রতি বছর দুইবার এই মাহফিলটি হয়ে থাকে প্রথমটি অগ্রহায়নে ও ওপরটি ফাল্গুনে। বরিশাল শহরের নিকটে সু-প্রসিদ্ধ চরমোনাই ইউনিয়নে অবস্থিত চরমোনাই জামেয়া রশিদিয়া আহসানাবাদ মাদরাসা ও চরমোনাই দরবারের এই মাহফিল দুটি বিশ্বের বৃহত্তম একটি ধর্মীয় সভা।

উপস্থিত ছিলেন উপমহাদেশের অন্যতম শীর্ষ দ্বীনি বিদ্যাপীঠ দারুল উলূম দেওবন্দের নক্ষত্রবৃন্দ। মুফতি মনিরুদ্দীন উসমানী নকশবন্দী, নাজেমে দারুল ইকামা, দেওবন্দ এবং খলীফা, মাওলানা জুলফিকার আহমদ নকশবন্দী, মুফতি মুফতি শাহ আলম গৌরখপুরী দেওবন্দ, মুফতি আফজাল কাইমূরী দেওবন্দ, এদেশের বরেন্য ওলামাদের মধ্যে যাত্রাবাড়ী বড় মাদরাসার মোহতামিম মহিউস সুন্নাহ মাও: মাহমুদুল হাসান সাহেব, মুফতি মিজানুর রহমান সাঈদ, মাও: ফরিদ উদ্দিন মোবারক, মাও: হাফিজুর রহমান কুয়াকাটা, মাও: ইলিয়াসুর রহমান জিহাদী, মুফতি জাফর আহমদ সাহেব,পীর সাহেব ঢালকানগর, শায়খুল হাদীস মাওলানা আনোয়ার শাহ, মাওলানা মোহাম্মদ আলী হাটহাজারী, মুফতি আবু ইউসুফ সাহেব, মুফতি হাবিবুর রহমান নাজিরহাট, ডক্টর বেলাল নূর আজিজ চট্টগ্রাম, মাওলানা খোবায়েদ বিন তৈয়ব, জিরি মাদ্রাসা, মুফতি মোহাম্মদ আলী,আফতাবনগর, মুফতি গোলামুর রহমান খুলনা, মাওলানা আব্দুর রাজ্জাক কাসেমী, মুফতি ইউসুফ কাসেমী ফেনী, মুফতি রেজাউল করিম আবরার, মুফতী রেজওয়ান রফিকী, মাওলানা হেদায়েতুল্লাহ আজাদী,মুফতি সাঈদ আহমদ, মুফতি ইউসুফ কাসেমী ফেনী, মাওলানা লিয়াকত আলী গোপালগঞ্জ, মুফতি তাজুল ইসলাম মমিনশাহী।

 

চরমোনাই দরবার শরিফের এবারের মাহফিলেও আগত মুসল্লীদের ওজু গোসল সহ চিকিৎসার সাবিক ব্যবস্থা নিশ্চিত করা হয়। মাহফিলে আগত মুসুল্লীদের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্বাবধানে একটি অস্থায়ী হাসপাতালে প্রায় ১৭ হাজার মুসল্লীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। মাহফিলে আগত মুসল্লীদের মধ্যে বার্ধক্যজনিত কারণ সহ হৃদরোগে আক্রান্ত হয়ে ৮ জন মৃত্যুবরণ করেন। যাদের মরদেহ গোসল ও কাফন সহ নিজ নিজ বাড়ীতে পৌছে দেয়া হয়েছে চরমোনাই দরবার শরিফের পক্ষ থেকে।

আখেরী মেনাজাত শেষে সড়ক ও নৌ পথে লক্ষ লক্ষ মুসুল্লীবাহী যানবাহনের ভিড়ে দক্ষিণাঞ্চল থেকে সবগুলো জাতীয় ও আঞ্চলিক মহাসড়ক সহ জেলা সংযোগ সড়কগুলোতে ব্যাপক যানযটের সৃষ্টি হয়েছে। দুপুর ১২টায় এ রিপোরট লেখার সময় বরিশাল-ফরিদপুর-ঢাকা, বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর-চট্টগ্রাম, বরিশাল-পিরোজপুর-খুলনা, বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা, বরিশাল-বরগুনা, বরিশাল-গোপালগঞ্জ-নড়াইল-যশোর মহাসড়ক সমুহে ব্যাপক যানযট অব্যাহত ছিল। বরিশাল মহানগরীর অভ্যন্তরে জাতীয় মহাসড়টিও ব্যাপক যানযটের কবলে। মহানগর ও জেলা ট্রাফিক পুলিশ অত্যন্ত সতর্কতার সাথে চেষ্টা করেও পরিস্থিতি সামাল দিতে পারছিলেন না।
বরিশাল নদী বন্দর এলাকা এবং সন্নিহিত নৌপথও বিভিন্ন ধরনের নৌযানের ভিরে ঠাশা ।

গত বুধবার বাদ জোহর দরবারের পীর সৈয়দ মুফতি রেজাউল করিম পীর সাহেব চরমোনাইয়ের উদ্বোধনী বয়ানের মাধ্যমে তিন দিন ব্যাপী বাৎসরিক মাহফিলের কার্যক্রম শুরু হয়ে আজ শনিবার আখেরী মুনাজাতের মাধ্যমে তা সমাপ্ত করা হয়।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2021 Voice Barta
Theme Customize Shakil IT Park