1. admin@voicebarta.com : admin :
শুক্রবার, ২৭ মে ২০২২, ০৯:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
কল্লোল শিল্পী গোষ্ঠীর ঈদ পূনর্মিলনী অনুষ্ঠিত গনকমিশনের এই শ্বেত পত্রের মাধ্যেমে ইসলাম বিদ্বেষী চরিত্র ফুটে উঠেছে- হেফাজতের আমির দোহারে ইসলামী যুব আন্দোলনের ঈদ পুণর্মিলনী অনুষ্ঠিত ঈদে ট্রাকে করে ডিজে সাউন্ডের তালে উৎশৃঙ্খল কিশোরদের বেপরোয়া অঙ্গভঙ্গিতে বিরক্ত সাধারন মানুষ মুসলিম সম্প্রদায়ের সব চেয়ে বড় উৎসব ঈদুল ফিতর উদযাপন পাকিস্তানের পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ হারিয়েছেন ইমরান খান দ্রব্যমুল্যের ঊর্ধ্বগতি ও মদের লাইসেন্স বাতিলের দাবিতে চরমোনাই পীরের আহবানে ঢাকা আজ জাতীয় মহাসমাবেশ অনুষ্ঠিত দেশ ও জাতির কল্যান কামনার মধ্য দিয়ে চরমোনাইয়ের বাৎসরিক মাহফিল সমাপ্ত আজ শপথ নিচ্ছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ী কাঞ্চন – নিপুন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ ঢাকা জেলা দক্ষিণের জেলা সম্মেলন’২২ অনুষ্ঠিত

বাংলাদেশে পবিত্র ঈদএ-মিলাদুন্নবী পালিত

Moin khan
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১
  • ১৯৫ বার পঠিত

আজ দেশে একইসাথে মুসলিমদের ঈদ-এ-মিলাদুন্নবী, হিন্দু ধর্মাবলম্বীদের কোজাগরী লক্ষ্মীপূজা ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা উদযাপিত হয়েছে। সাম্প্রদায়িক অস্থিরতার কয়েকদিন পর ধর্মীয় উৎসবগুলো উদযাপিত হলো।

গতকাল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট প্রাঙ্গণ থেকে রাজপথে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে মাইজভান্ডার। এতে অংশগ্রহণকারীদের হাতে মহানবী সা. এর সার্বজনীন শান্তি ও ঐক্যের বাণী সম্বলিত প্ল্যাকার্ড বহন করে।

বক্তারা বলেন, সাম্প্রদায়িক উত্তেজনা ছড়িয়ে যেতে পারে এমন কোন মন্তব্য না করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে- (যা ইসলামে স্পষ্টত হারাম) যারা সাম্প্রতিক সহিংসতার সাথে জড়িত, সে সব দুষ্কৃতকারীদের বিচারের আওতায় নিয়ে আসার জন্য কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছেন।

দেশব্যাপী মুসলিমরা ঐতিহ্যগতভাবে মহানবী হজরত মুহাম্মদ সা. এর জীবনী, ভূমিকা তাঁর আধ্যাত্মিক শিক্ষা নিয়ে আলোচনার মাধ্যমে ঈদ-এ-মিলাদুন্নবী উদযাপন করেন।

হিন্দুরা বার্ষিক কোজাগরী লক্ষ্মীপূজা উদযাপন করেছেন। পূজাটি তাদের নিজ গৃহে প্রতি দিনের প্রার্থনার মতোই করা হয়। বৌদ্ধরা বুদ্ধের অহিংস শিক্ষার বাণী আলোচনার মাধ্যমে বার্ষিক প্রবারণা পূর্ণিমা উদযাপন করেছেন।

সনাতন সম্প্রদায়ের নেতা কাজল দেবনাথ বলেন, ‘একই দিনে একই স্থানে তিন ধর্মের ধর্মীয় উৎসব উদযাপন একটি কাকতালীয় ব্যাপার। কিন্তু আমি এটিকে আন্তঃধর্মীয় ঐক্যকে সমুন্বত রাখার ইঙ্গিত হিসেবে দেখি। কারণ আমরা সবাই একই স্রষ্টার সৃষ্টি। তিনিই আমাদের সবার প্রভু।’
তিনি আরো বলেন, ‘আমরা এই কাকতালীয় ঘটনা থেকে শান্তিপূর্ণ সহ-অবস্থানের চেতনায় অনুপ্রাণিত হতে চাই।

ধর্মের নামে কেউ যেন অধর্মের কাজ না করে সেই ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহবান প্রত্যেক ধর্মের অনুসারীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2021 Voice Barta
Theme Customize Theme Park BD